শনিবার,

২৭ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১৩ ১৪৩১

XFilesBd

শিরোনাম

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

গাজা উপত্যকায় মানবিক সহায়তা পাঠাচ্ছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:৪৪, ২৪ অক্টোবর ২০২৩

গাজা উপত্যকায় মানবিক সহায়তা পাঠাচ্ছে বাংলাদেশ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী গাজা উপত্যকার যুদ্ধ-বিধ্বস্ত মানুষের জন্য মানবিক সহায়তা চালানের প্রথম কিস্তি আজ বিকেলে ঢাকায় ফিলিস্তিনি রাষ্ট্রদূতের কাছে হস্তান্তর করা হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় এ সহায়তার ব্যবস্থা করে। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন অনুষ্ঠানে ফিলিস্তিন রাষ্ট্রদূতের কাছে ত্রাণসামগ্রীর একটি প্রতিনিধিত্বমূলক বাক্স হস্তান্তর করেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো.শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

মানবিক সহায়তার মধ্যে রয়েছে শুকনো খাবারের আইটেম- শুকনো কেক, বিস্কুট, জরুরি চিকিৎসা সামগ্রী, নারী ও শিশুদের জন্য স্যানিটারি আইটেম। চালানের প্রথম কিস্তিতে ৫৮৭ কেজি ত্রাণ সামগ্রী রয়েছে যা ইজিপ্ট এয়ারওয়েজের নিয়মিত ফ্লাইটের মাধ্যমে মিশরের কায়রোতে পাঠানো হচ্ছে। কায়রোতে বাংলাদেশ দূতাবাস মিশরীয় ও ফিলিস্তিনি কর্তৃপক্ষের সাথে সহযোগিতা প্রদানের বর্তমান ব্যবস্থার অধীনে সমন্বয় করছে।

পররাষ্ট্রমন্ত্রী তার সংক্ষিপ্ত বক্তব্যে সঙ্কটের এই মুহূর্তে ফিলিস্তিনের ভ্রাতৃপ্রতিম জনগণের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন এবং ফিলিস্তিনের জনগণের প্রতি বাংলাদেশের সম্ভাব্য সহায়তার আশ্বাস দেন।

তিনি রাফাহ সীমান্ত ক্রসিং দিয়ে গাজা উপত্যকায় অগ্রসর হওয়ার জন্য মিশরে এ মানবিক সহায়তা প্রেরণে সহযোগিতার জন্য ঢাকায় মিশরীয় দূতাবাস ও ইজিপ্ট এয়ারওয়েজকে ধন্যবাদ জানান।

ফিলিস্তিনি রাষ্ট্রদূত ফিলিস্তিনের জন্য দৃঢ় ও অবিচল সমর্থনের জন্য প্রধানমন্ত্রীর প্রশংসা করেন এবং তা প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং গাজার মানুষের জন্য অত্যন্ত প্রয়োজনীয় সহায়তার জন্য সরকারকে ধন্যবাদ জানান।