শনিবার,

২৫ মে ২০২৪

|

জ্যৈষ্ঠ ১০ ১৪৩১

XFilesBd

শিরোনাম

সাবেক আইজিপি বেনজীরের সম্পদ ক্রোকের নির্দেশ আদালতের হবিগঞ্জের কার ও ট্রাকের সংঘর্ষে নারীসহ নিহত ৫ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

এক সপ্তাহে পুলিশী অভিযানে ৪৪ জন নিহত ব্রাজিলে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:৫৮, ৩ আগস্ট ২০২৩

এক সপ্তাহে পুলিশী অভিযানে ৪৪ জন নিহত ব্রাজিলে

 ব্রাজিলের রিওডি জেনিরোতে বুধবার পুলিশ অভিযানে নয়জন নিহত হয়েছে। সেখানে সংঘবদ্ধ অপরাধী চক্রের সদস্যদের লক্ষ্য করে এই অভিযান চালানো হয়। বিগত এক সপ্তাহের মধ্যে এটি ছিল পুলিশের সর্বশেষ অভিযান। ব্রাজিলজুড়ে সাতদিনের পুলিশ অভিযানে কমপক্ষে ৪৪ জন নিহত হয়েছে। কর্তৃপক্ষ এই কথা জানিয়েছে। খবর এএফপি’র।

 মাদক চোরকারবারি চক্রের বিরুদ্ধে ব্যাপক পুলিশী অভিযানের কয়েকদিন পর রিওডি জেনিরোতে এই অভিযান চালানো হলো। পুলিশের ওই অভিযানে ব্রাজিলের সাও পাওলো রাজ্যে ১৬ জন এবং দেশটির দক্ষিণপূর্বাঞ্চলীয় বহিয়া রাজ্যে ১৯ জন নিহত হয়।

 রিও রাজ্য পুলিশ জানায়, নগরীর উত্তরে ফ্যাভেলাসের কমপ্লেক্সে দ্যা পেনহা গ্রুপের হোতাদের এক বৈঠক লক্ষ্য করে অভিযান চালানোর সময় হামলার শিকার হওয়ার পর পুলিশ কর্মকর্তারা পাল্টা গুলি করে।

 এদিকে ব্রাজিলের পুলিশের ক্ষমতার অপব্যবহারের অভিযোগের নিরপেক্ষ তদন্তের জন্য কর্তৃপক্ষের ওপর চাপ ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। দেশটিতে নিরাপত্তা বাহিনীর সদস্যরা সশস্ত্র মাদক চক্রের সাথে যুদ্ধে মানবাধিকার লঙ্ঘন করছে বলে অভিযোগ আনা হয়েছে।

 পুলিশ জানায়, কর্মকর্তরা মাদক চক্রের নেতাদের এক গুরুত্বপূর্ণ বৈঠকের খবর পাওয়ার পর রিওডি জেনিরোতে এই অভিযান চালায়। রাজ্য পুলিশের এক বিবৃতিতে বলা হয়,‘ঘটনাস্থলে পুলিশ দল বন্দুকধারীদের হামলার শিকার হওয়ায় এই সংঘর্ষ হয়।’

 এতে বলা হয়, সেখানে সংঘর্ষে সন্দেহভাজন ১১ জন আহত হয়েছে এবং তাদেরকে হাসপাতালে নেওয়া হয়েছে। পরে এদের মধ্যে নয়জন মারা গেছে।
বিবৃতিতে আরো বলা হয়, এই সংঘর্ষে দুই পুলিশ সদস্য আহত হয়েছে এবং তাদের অবস্থা স্থিতিশীল রয়েছে।