শনিবার,

২৭ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১৩ ১৪৩১

XFilesBd

শিরোনাম

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

ধ্বসের আশঙ্কায় যুক্তরাজ্যের অনেক স্কুল বন্ধ

প্রকাশিত: ০০:৫৮, ২ সেপ্টেম্বর ২০২৩

ধ্বসের আশঙ্কায় যুক্তরাজ্যের অনেক স্কুল বন্ধ

ইংল্যান্ডে এক ধরনের বায়ুযুক্ত কংক্রিট দিয়ে তৈরি কয়েকটি স্কুলের ভবনগুলোকে বন্ধ করে দিতে হবে যা ধসে পড়ার সম্ভাবনা রয়েছে। যুক্তরাজ্য সরকার বৃহস্পতিবার নতুন মেয়াদ শুরু হওয়ার কয়েকদিন আগে এ ঘোষণা দিয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, ১৯৫০ এর দশক থেকে ১৯৯০ এর দশকের মাঝামাঝি পর্যন্ত, ব্যাপকভাবে স্কুল ও কলেজ নির্মাণের জন্য রিইনফোর্সড অটোক্লেভড এরেটেড কংক্রিট (আরএএসি) ব্যবহৃত হয়েছিল। কর্মকর্তারা সময়ের সাথে সাথে উপাদানটির ঝুঁকির আশঙ্কা নির্ধারণ করার পর মন্ত্রণালয় ২০১৮ সালে স্কুলগুলোকে এ ব্যপারে সতর্ক করা শুরু করে।

প্রায় ১০৪টি স্কুল ও কলেজ নির্মানে আর আরএএসি ব্যবহৃত হয়েছে। ইংল্যান্ডের লক্ষাধিক শিক্ষার্থী  গ্রীষ্মের দীর্ঘ ছুটির পরে স্কুলে ফিরে আসার সময় এ নির্দেশ দেয়া হয়। শিক্ষা সচিব গিলিয়ান কিগান বলেন, স্কুল ও কলেজে শিশু এবং কর্মীরা নিরাপদ কি-না তা নিশ্চিত করার চেয়ে গুরুত্বপূর্ণ কিছুই নেই।