শুক্রবার,

১৯ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ৬ ১৪৩১

XFilesBd

শিরোনাম

বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

শুভ জন্মদিন দ্রোণাচার্য

ড. অখিল পোদ্দার

প্রকাশিত: ১৯:১২, ২৩ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০৮:৪৯, ২৪ সেপ্টেম্বর ২০২১

শুভ জন্মদিন দ্রোণাচার্য

ছবি: সংগৃহিত

দ্রোণাচার্য আর অর্জুন; মহাভারতের দুটি চরিত্র। একজন ব্রাহ্মণ অপরজন ক্ষত্রিয়। গুরুশিষ্য পরম্পরায় তাঁরা বিশিষ্ট। একজন রাজকুমার, অপরজন পরান্নভোজী। তাঁরা আলাদা বটে। তবে তা ন্যায়ধর্ম ও শ্রেয়ধর্মে। নিত্যকার কর্মই মহোত্তর উভয়ের কাছে। এদের একজন আবার আশ্রিত, অপরজন আশ্রয়দাতাদলের। বয়সের পার্থক্য সবিশেষ। একজনের আছে অনুরাগ, অপরজন সংবেদনশীলতা দ্যুতিময়। সর্বোপরি বৈসাদৃশ্য ও বহুবিধ তফাৎ উতরে প্রাতিষ্ঠানিক বন্ধুত্ব সুবাসিত। চিরায়ত সম্পর্কের গবাক্ষপথে একটি চাওয়া মহাভারতজুড়ে ক্রমশ প্রকট হয়ে উঠেছিল। পারস্পরিক সে দায়দেনার নাম চেতনা। গতিশীলতায় মুগ্ধ যে মানুষটির কথা বলছি, নাম তাঁর পীযূষ বন্দ্যোপাধ্যায়। সাংবাদিকতায় যিনি আমার দ্রোণাচার্য।  

পীযূষ বন্দ্যোপাধ্যায়, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও প্রধান নির্বাহী কর্মকর্তা, একুশে টেলিভিশন লিমিটেড

মানবসভ্যতার আনন্দবাজারে নিবিষ্টজন তিনি। বড্ড আমুদে, সর্বোতভাবে আন্তরিক ও সাংগাঠনিক। এ মানুষটির  জন্মদিন। লাল সবুজ পত্রিকার নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করতে গিয়েই পীযূষ বন্দ্যোপাধ্যায়ের সুনাম ছড়িয়ে পরেছিল সাংবাদিকতায়। সেটি তরুণ বয়সে। জীবনের সহস্ররাগের অপরটি বয়স সত্তরে। ইতিহাসখ্যাত টিভি চ্যানেল একুশের প্রধান নির্বাহী কর্মকর্তা যখন তিনি। মহান একাত্তরের অকুতোভয় আজকের দিনে ছাড়িয়ে গেলেন বয়স ৭১। তাঁর প্রতি রইলো নিরন্তর ভক্তি ও ভালোবাসা। 
পীযূষ ব্যানার্জিকে এদেশের অনেকেই চেনেন নাটকের মানুষ হিসেবে। আমিও তাই জানতাম। পরে ক্রমশ: পরিধি বাড়ে। এসবের বাইরে তিনি একজন ঝড়ো হাওয়ার নাবিক। বিপরীতের স্রোত ভেদিয়ে উজানে নৌকো টানতেই তাঁর পছন্দ। ক্রান্তিকালের সংস্কৃতিকর্মী তিনি। দুর্যোগপূর্ণ সময়ে যিনি বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ‘পাঞ্জেরি।’ মুক্তবুদ্ধির কথা বলেছেন, দেশ কিংবা দেশের বাইরে।    

উইকিপিডিয়া বলছে, তাঁর জন্ম ফরিদপুরে ১৯৫০ য়ে। আর পড়ালেখায় হাতেখড়ি গোপালগঞ্জে। অতপর রাজেন্দ্র কলেজ টপকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স। সাবজেক্ট ছিল গণযোগাযোগ ও সাংবাদিকতা। পুরুদস্তুর বোহেমিয়ান পীযূষ বন্দ্যোপাধ্যায় ছাত্রজীবন থেকেই চষেছেন দেশের এ প্রান্ত-ওপ্রান্ত। চেনাজানায় গোটা বাংলাদেশকে তিনি গ্রাম বানিয়ে ফেলেছেন।  
আমজনতা তাঁকে চেনেন অভিনেতা রূপে। বন্ধুদের কাছে সব্যসাচি। অভিনয়ের পাশাপাশি তিনি একজন আবৃত্তিকার। কারুনাট্যকারও বটে। আছে গল্প-কবিতা-উপন্যাস লেখার পারঙ্গমতা। পত্রিকায় কলাম লেখাকে দায়িত্ব জ্ঞান করেন। 

এদেশের বাইরে তিনি একজন সংগঠকও বটে। শম্ভ মিত্র, বিজন ভট্টাচার্যদের মতোই গণজাগতিক অপার ক্ষমতা তাঁর। চিন্তার রূপকে তিনি কাশফুল। অমল-ধবল। শরতের বাতাসে শুধুই দোলেন- মুক্তমেঘে। পরিশুদ্ধতা থেকেই বাংলাদেশে নবনাট্যধারার সূচনা তাঁর হাতে। অন্যরাও ছিলেন সামনে-পেছনে। চলচ্চিত্র উন্নয়ন সংস্থার ম্যানেজিং ডিরেক্টর থাকতে জোর দিয়েছিলেন কিল্পধারায় সৃজনশীল ছবি নির্মাণে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সাংবাদিক কলামিস্ট আবদুল গাফফার চৌধুরীসহ আরও কজন মিলে গঠন করেন ‘শেখ মুজিব রিসার্চ সেন্টার।’ লন্ডনে এর যাত্রা শুরু-২০০০ সালের শুরুতে। যখন বঙ্গবন্ধুর নাম উচ্চারণ করতে অনেকেই সাহস করতেন না। ক্রান্তিকালে গাফফার চৌধুরী লিখেছিলেন ‘পলাশি থেকে ধানমন্ডি।’ আর সে নাটক লন্ডনে মঞ্চন্থ হলো প্রথমবারের মতো। রব উঠলো দেশে দেশে ধন্যিরূপে। এ নাটকে বঙ্গবন্ধু শেখ মুজিবের চরিত্রে অভিনয় করে বিশেষ খ্যাতি অর্জন করেন পীযুষ বন্দোপাধ্যায়। 

যদিও পীযূষ বন্দ্যোপাধ্যায়ের শাহেদ চরিত্রের কথা অনেকেরই জানা। গত শতকের আশির দশকের জনপ্রিয় টিভি সিরিয়াল-‘সকাল সন্ধ্যা।’ এতে শাহেদ চরিত্রে অভিনয়ের পর রাস্তাঘাটে লোকজন তাঁকে ডাকা শুরু করেছিলেন এই নামে। রিক্সাওয়ালা থেকে প্রতিবেশিরাও শাহেদ  নামে স্বাচ্ছন্দ্য করতেন।   

অতপর একাত্তরের মুক্তিযোদ্ধা পীযূষ বন্দ্যোপাধ্যায় ‘একাত্তরের যীশু’ চলচ্চিত্রে অভিনয় করেন। শাহরিয়ার কবিরের উপন্যাস অবলম্বনে স্বাধীনতার ইতিহাস নিয়ে নির্মিত এ ছবির পরিচালক ছিলেন নাসির উদ্দিন ইউসুফ। 

‘পলাশী থেকে ধানমন্ডি’ নাটকটি সম্পর্কে স্মৃতিচারণ করতে গিয়ে প্রত্থিতযশা লেখক-সাংবাদিক আবদুল গাফফার চৌধুরী লিখেছেন-
‘বঙ্গবন্ধুর ভূমিকায় অভিনয় করার জন্য যখন অভিনেতা খুঁজে পাচ্ছিলাম না, তখন হাসান ইমাম (তিনি তখন নাটকটির রিহার্সাল দিচ্ছিলেন) বললেন, পীযূষ বন্দ্যোপাধ্যায়কে প্রস্তাব দিলে কেমন হয়? আমি বললাম, তিনি সংখ্যালঘু সম্প্রদায়ের লোক। মুসলমান অভিনেতারাই যেখানে বঙ্গবন্ধুর ভূমিকায় অভিনয়ে রাজি নন, তখন তিনি কি রাজি হবেন? আর তাকে কোথায় পাব? তার ঢাকার ঠিকানা তো জানি না। হাসান ইমাম বললেন, পীযূষ অন্যদের মতো সুবিধাবাদী নন। সাহসী অভিনেতা। তিনি রাজি হতে পারেন।

ঢাকায় অনেককেই টেলিফোন করে পীযূষের খোঁজ জানতে চাইলাম। তারা কেউ খোঁজ জানলেও না জানার ভান করলেন। শেষ পর্যন্ত তারানা হালিম জানালেন, ‘গাফ্ফার ভাই, আমি পীযূষকে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয়ের জন্য লন্ডনে যেতে রাজি করাব।’ 

আমাদের সমস্যা দূর হলো। তারপর এক শুভ সন্ধ্যায় পীযূষ বন্দ্যোপাধ্যায় লন্ডনে এসে পৌঁছলেন। বিএনপির ভাড়াটে গুন্ডারা থিয়েটার হলে হামলা চালাবার হুমকি দিয়েছিল। তাতে সফল হয়নি। হাজারো দর্শক ভর্তি হলে পীযূষ বঙ্গবন্ধুর ভূমিকায় অনবদ্য অভিনয় করে নাটকের শেষ অঙ্কে সকলকে কাঁদিয়েছেন।’ দৈনিক জনকণ্ঠ, ২২ সেপ্টেম্বর ২০২০
আবদুল গাফফার চৌধুরী আরও বলেছেন-
‘লন্ডনে ‘পলাশী থেকে ধানমন্ডি’ নাটকের সফল মঞ্চায়নের পর নিউ ইয়র্কেও নাটকটির মঞ্চায়ন হয়। সেখানেও বিএনপি ও জামায়াতের লোকেরা হল ঘেরাও করেছিল হামলা চালানোর জন্য। পুলিশের তৎপরতায় পারেনি। নিউ ইয়র্কেও হল ছিল দর্শক ভর্তি। ’ দৈনিক জনকণ্ঠ, ২২ সেপ্টেম্বর ২০২০
এ ঘটনার পর পীযূষ বন্দ্যোপাধ্যায়ের প্রাণ নাশের চেষ্টা হয়। এমনকি লন্ডন ও বাংলাদেশে স্বাধীনতাবিরোধীদের হামলা থেকে বেঁচে যান পীযূষ বন্দ্যোপাধ্যায়। অনুষ্ঠান চলাকালীন নিউ ইয়র্কে অডিটরিয়ামের বাইরে মিছিল করে রাজাকার দোসররা। চায় তাঁকে হত্যা করতে। ২০০৪ ও ২০০৫ সালে তিনি একাধিকবার নিগৃহিত হন। তারপরও একাত্তরের সম্মুখযোদ্ধা পিছু হটেন নি। সব বাধা টপকে এখনও তিনি আছেন বিশ্বব্যাপী গণমানুষকে সম্প্রীতির বন্ধনে আবদ্ধ করতে। তাঁর দৃঢ়তা ও সাংগাঠনিক প্রজ্ঞায় এগিয়ে চলেছে সমসাময়িক আলোচিত সংগঠন ‘সম্প্রীতি বাংলাদেশ।’
   
গ্রাম থিয়েটার ও ইন্টারন্যাশনাল থিয়েটার ইন্সটিটিউটের প্রতিষ্ঠাতাদের অন্যতম পীযূষ বন্দ্যোপাধ্যায়। তাঁর অনবদ্য ভূমিকা রয়েছে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন গঠনে। 
পীযূষ ব্যানার্জীর স্কুল শুরু হয়েছিল গোপালগঞ্জে এস এম মডেলে ক্লাস টু’তে। উপন্যাস, নাটক, ছড়া, কবিতা ও গল্পের সংখ্যা মিলে তাঁর বইয়ের সংখ্যা ১৬টি। জাতীয় তো বটেই, আন্তর্জাতিক গণমাধ্যমেও তাঁর নিবন্ধ ও রাজনৈতিক কলাম প্রকাশিত হয়েছে অনেক। ‘লাল সবুজ’ নামে পত্রিকার নির্বাহী সম্পাদক থাকতে সাংবাদিকতার দায় নিয়ে ব্যাপক লেখালেখি করেন। সমসাময়িক সাংবাদিতা যে ঘূর্ণিপাকে প্রবিষ্ট, এ ব্যূহ ভেদের বীজমন্ত্র রোপিত হয়েছিল ‘লাল সবুজ’ এ তাঁর হাতেই। 

২০০৬ সালে ইউরোপে অনুষ্ঠিত ফুটবল বিশ্বকাপে খেলার মাঠ হতে সরাসরি সংবাদ পাঠাতেন পীযূষ বন্দ্যোপাধ্যায়। দৈনিক জনকণ্ঠের প্রথম পাতায় বিশেষ গুরুত্বের সঙ্গে এ খবর তখন ছাপা হতো।  


বিগত শতকের সত্তর দশকের শেষ ভাগে তিনি ছিলেন বৃহত্তর ফরিদপুর জেলা ছাত্রলীগের সহসভাপতি। আর এ কারণেই জাতির পিতা বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমানের সাহচর্য লাভ করেছিলেন পীযূষ ব্যানার্জী। ১৯৮৫ সালে স্বৈরাচারবিরোধী আন্দোলনের অন্যতম পুরোধা প্রতিবাদী সংগঠক তিনি। তৎকালীন সময়ে বাংলাদেশ যুব ঐক্য ছিল অসম্ভব গতিশীল সংগঠন। যার সভাপতি ছিলেন পীযূষ বন্দ্যোপাধ্যায়। সংগঠক হিসেবে তিনি যোগ দিয়েছেন বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সেমিনার ও সম্মেলনে। উত্তর কোরিয়ার পিয়ংইয়ং-এ অনুষ্ঠিত বিশ্ব ছাত্র যুব সম্মেলনে অংশ নেন তিনি। বাংলাদেশ থেকে প্রথম প্রতিনিধি হিসেবে কায়রোতে অনুষ্ঠিত আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যোগ দিয়েছিলেন পীযূষ বন্দ্যোপাধ্যায়। বার্লিনে অনুষ্ঠিত আন্তর্জাতিক লোক উৎসব, হলদিয়া ও কলকাতায় আন্তর্জাতিক কবিতা উৎসব, জার্মানের ফ্রাংকফুটের বইমেলায় অংশ নিয়েছেন তিনি। 

আমার মতো অনেক সাংবাদিকের কাছে তিনিই দ্রোণাচার্য। সর্বেব ব্যর্থ! কারণ আমরা কেউ-ই যোগ্য নোই। অর্জন করতে পারিনি কোনকিছুই। তাই অর্জুনও হতে পারিনি। আক্রোশ, উচ্চলিপ্সা, ব্যক্তিনীতিকে ছাপিয়ে যেমনি করে চিরমান্য হয়ে উঠেছিলেন মহাভারতীয় দ্রোণাচার্য। নিজের জীবনের বিনিময়ে তিনি চেয়েছিলেন শিষ্যের জয়, চেতনার প্রতিষ্ঠা। পীযূষ বন্দ্যোপাধ্যায় তার চেয়ে কোনো অংশেই কম চাননি। কায়মনে প্রত্যাশা করি, আপনার আসন্ন দিনগুলো হোক রোদ্রকরোজ্জ্বল, সুমহান। জয়তু পীযূষ ব্যানার্জী। 
(লেখক: ড. অখিল পোদ্দার, হেড অফ ইনপুট, একুশে টেলিভিশন। ইমেইল[email protected])