শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১২ ১৪৩১

XFilesBd

শিরোনাম

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

আইফোন ১৪ ও ওয়াচ আল্ট্রা উন্মোচন করল অ্যাপল

প্রযুক্ত ডেস্ক

প্রকাশিত: ০৩:১৩, ৯ সেপ্টেম্বর ২০২২

আইফোন ১৪ ও ওয়াচ আল্ট্রা উন্মোচন করল অ্যাপল

জরুরি মুহূর্তে স্যাটেলাইটের মাধ্যমে নেটওয়ার্ক পাওয়ার সুবিধা ও গাড়ি দুর্ঘটনা শনাক্তের প্রযুক্তি নিয়ে আইফোন ১৪ সিরিজ উন্মোচন করেছে অ্যাপল। যুক্তরাষ্ট্রে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে নতুন এ স্মার্টফোন উন্মোচন করা হয়। 

কুপারটিনোর সদরদপ্তরে প্রতিষ্ঠানটি এ সিরিজের চারটি স্মার্টফোন উন্মোচন করেছে। কভিড-১৯ মহামারীর পর প্রথমবারের মতো দর্শকরা উন্মোচন অনুষ্ঠানে অংশ নিয়েছে। আইফোন ১৪ সিরিজের পাশাপাশি স্পোর্টস ওয়্যারেবল ওয়াচ আল্ট্রাও উন্মোচন করেছে প্রযুক্তি জায়ান্টটি। অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) টিম ক্যালিফোর্নিয়ার ক্যাম্পাসে অবস্থিত কুক স্টিভ জবস থিয়েটারের স্টেজে পুরো সময় অবস্থান করেছেন। 

তবে নতুন পণ্যগুলোর উপস্থাপনা আগে থেকেই রেকর্ডেড ছিল। প্রযুক্তি জায়ান্টটি দুই মডেলের আইফোন ১৪ বাজারজাত করছে। একটি হলো আইফোন ১৪ ও অন্যটি ১৪ প্লাস। নতুন সেলফোনগুলোর মাধ্যমে জরুরি মুহূর্তে স্যাটেলাইট ব্যবহার করে সাহায্যের আবেদন করা যাবে। ফোনগুলো কখন কোন স্যাটেলাইট আশেপাশে রয়েছে সে সম্পর্কে জানাবে এবং সেগুলোর সঙ্গে কার্যকর সংযোগ স্থাপনের বিষয়ে নির্দেশনা দেবে। একটি সাধারণ মেসেজ পাঠাতে ১৫ সেকেন্ড থেকে কয়েক মিনিট সময় লাগতে পারে।

আইফোন ১৪তে ১২ মেগাপিক্সেলের উন্নত ক্যামেরা দেয়ার কথা জানিয়েছে প্রযুক্তি জায়ান্টটি। এর মাধ্যমে দ্রুত নড়াচড়া করা বস্তুর ছবি তোলা যাবে। এছাড়াও কম আলোতে এর ছবি তোলার সক্ষমতা ৪৯ শতাংশ বেড়েছে বলেও জানানো হয়েছে। প্রথমবারের মতো ডিভাইসের ফ্রন্ট ক্যামেরায় অটো-ফোকাস ফিচার দেয়া হয়েছে। আইফোন ১৪ এর মূল্য ৭৯৯ ডলার। অন্যদিকে আইফোন ১৪ প্রো এর মূল্য ৯৯৯ ডলার।