বুধবার,

২৪ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১০ ১৪৩১

XFilesBd

শিরোনাম

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

হোয়াটস অ্যাপে আসছে পাঠানো মেসেজ মুহূর্তে ‘এডিট’র অপশন 

তথ্য ও প্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ২২:৪৩, ১৯ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ২২:৪৪, ১৯ সেপ্টেম্বর ২০২২

হোয়াটস অ্যাপে আসছে পাঠানো মেসেজ মুহূর্তে ‘এডিট’র অপশন 

মেটার নিজস্ব ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ বহু প্রতীক্ষিত এবং অত্যন্ত জরুরি একটি ফিচার নিয়ে আসছে। হোয়াটসঅ্যাপ লঞ্চের পর থেকে জনপ্রিয়তার উর্দ্ধে থাকা এই মাধ্যমটির সব থেকে প্রয়োজনীয়তা দেখা গিয়েছিল এই ফিচারের। কী সেই ফিচার?

গ্রাহকরা কোনও ভুল মেসেজ পাঠালে, সেটি ডিলিট না করে তা সংশোধন করে নেওয়ার সুযোগ। খুব সহজে বললে, ‘সেন্ট মেসেজ’‘এডিট’ করার অপশন যোগ করতে চলেছে হোয়াটসঅ্যাপ। 

হোয়াটসঅ্যাপ মনিটিরিং সাইট ওয়েবিটাইনফো বলছে, ফিচারটির নাম হতে চলেছে ‘এডিট মেসেজ। চটজলদি একাধিক জরুরি বিষয় লিখে পাঠাতে গিয়ে অনেক সময় আমাদের ভুল, ভ্রান্তি হয়ে থাকে। সেই ভুলই শুধরে নিতে গ্রাহকদের হাতে বিশেষ ক্ষমতা তুলে দিতে চলেছে হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপের নতুন এই ফিচারটি ডেভেলপমেন্ট পর্যায়ে রয়েছে। অ্যান্ড্রয়েডের জন্য হোয়াটসঅ্যাপ বিটা 2.22.20.12 আপডেটে ফিচারটি সর্বপ্রথম পরিলক্ষিত হয়। জানা গেছে, হোয়াটসঅ্যাপ এডিট মেসেজ ফিচারটি ভবিষ্যতের আপডেটে ব্যবহারকারীর কাছে পৌঁছে যাবে। আর অফিসিয়াল রোলআউটের আগে তা সর্বপ্রথম বিটা পরীক্ষকদের জন্য উপলব্ধ করা হবে। তারা পরীক্ষা করার পর এই ফিচারে যদি কোনও ভুলত্রুটি নজরে আসে, তা সংশোধন করে নেওয়ার পরেই অফিসিয়াল রোলআউট করবে হোয়াটসঅ্যাপ।

এখনও পর্যন্ত এই ফিচারটি প্রায় সকলেরই জানা। কারণ, এটি এমন একটি ফিচার যার অপেক্ষা বহু দিন ধরে করে আসছিলেন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা। এখন প্রশ্ন হচ্ছে, হোয়াটসঅ্যাপে যেরকম ফরোয়ার্ডেড মেসেজের ক্ষেত্রে ‘ফরোয়ার্ডেড’ লেবেল করা থাকে, এডিটেড মেসেজের ক্ষেত্রেও কি তেমনটা হতে চলেছে? 

সুত্র বলছে, এক্ষেত্রেও ঠিক তেমনই হতে চলেছে। কোনও মেসেজ এডিট করার পর, তাতে একটি ‘এডিটেড’লেবেল থাকবে। পাশাপাশি জানা গেছে, একবার পাঠিয়ে দেওয়া কোনও মেসেজ এডিট করার জন্য প্রেরককে সীমিত সময়ই দেওয়া হবে।