বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১২ ১৪৩১

XFilesBd

শিরোনাম

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

হোয়াটসঅ্যাপের পুরোনো অ্যাপ আপডেট না করলেই বিপদ!

তথ্য ও প্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ০৫:৫৬, ২৯ সেপ্টেম্বর ২০২২

হোয়াটসঅ্যাপের পুরোনো অ্যাপ আপডেট না করলেই বিপদ!

ফের আলোচনায় মেটা মালিকানাধীন ম্যাসেজিং প্লাটফর্ম হোয়াটসঅ্যাপ। এবারের আলোচনা নতুন কোন ফিচার নিয়ে নয়। মেটার নিজস্ব ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি ‘সমালোচনামূলক’ একটি দুর্বলতার বিবরণ প্রকাশ করেছে, যা অ্যাপের একটি নতুন সংস্করণে প্যাচ করা হয়েছে। এই দুর্বলতা হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের মহা বিপদে ফেলতে পারে। অর্থাৎ, আপনার ফোনে যদি হোয়াটসঅ্যাপের পুরাতন ভার্সনটি এখনও থাকে, তাহলে যত দ্রুত সম্ভব আপডেট করিয়ে নিতে হবে।

সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে হোয়াটসঅ্যাপ তার সিকিওরিটি অ্যাডভাইসারি পেজে সর্বপ্রথম এই দুর্বলতা সম্পর্কে জানায় । সেখানে বলা হয়েছিল, এই ক্রিটিকাল বাগটি আক্রমণকারীদের একটি পূর্ণসংখ্যা ওভারফ্লো হিসেবে পরিচিত একটি কোড ত্রুটিকে কাজে লাগাতে এবং একটি বিশেষভাবে তৈরি করা ভিডিও কল পাঠানোর পরে ব্যবহারকারীর স্মার্টফোনে তাদের নিজস্ব কোড কার্যকর করতে দেয়।

মেটা বলছে, “অ্যান্ড্রয়েডের জন্য হোয়াটসঅ্যাপ ভার্সন v2.22.16.12, অ্যন্ড্রয়েড ফর বিজ়নেস হোয়াটসঅ্যাপ ভার্সন v2.22.16.12″, আইওএস-এর জন্য হোয়াটসঅ্যাপ ভার্সন v2.22.16.12 এবং বিজ়নেস ফর আইওএস ভার্সন v2.22.16.12-এ মূলত রিমোট কোড বানিয়ে ভিডিও কল করা যেতে পারে।”

খুব সহজে বলতে গেলে রিমোট কোড এগজ়িকিউশনে হ্যাকাররা দূর থেকে কারও কম্পিউটিং ডিভাইসে কমান্ড চালাতে পারে এবং অবশেষে ডিভাইসের দায়িত্ব নিতে পারে এবং ব্যবহারকারীদের সমস্ত ব্যক্তিগত ডেটাও অ্যাক্সেস করতে পারে।

হোয়াটসঅ্যাপ বলছে, এটি সর্বশেষতম হোয়াটসঅ্যাপ সংস্করণের দুর্বলতাকে প্যাচ করেছে। সুতরাং, ব্যবহারকারীদের জরুরি ভিত্তিতে অ্যাপটি আপডেট করতে হবে। যদি কোন ব্যবহারকারীর হোয়াটসঅ্যাপ অ্যাপটি সর্বশেষ সংস্করণে স্বয়ংক্রিয়ভাবে আপডেট না হয়ে থাকে, তাহলে অ্যাপ স্টোর থেকে নতুন আপডেটটি ইনস্টল করে নিতে হবে।