শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১২ ১৪৩১

XFilesBd

শিরোনাম

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

পদ্মা সেতু: তাজা ইলিশের স্বাদ পাচ্ছে রাজধানীবাসী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০২:১৪, ৩ আগস্ট ২০২২

পদ্মা সেতু: তাজা ইলিশের স্বাদ পাচ্ছে রাজধানীবাসী

ইলিশ নিয়ে ফেরির জন্য ঘাটে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষার পালা শেষ। পদ্মা সেতু চালু হওয়ায় দক্ষিণের জেলা থেকে মাত্র আট ঘণ্টায় রাজধানীতে আসছে ইলিশ বোঝাই ট্রাক। বরগুনার পাথরঘাটা, পটুয়াখালীর কুয়াকাটা, বরিশাল থেকে ইলিশ আসছে এই পথে। ব্যবসায়ী ও চালকরা বলছেন, পদ্মা সেতুর কারণেই এতো কম সময়ে তাজা রূপালি ইলিশ মিলছে বাজারে।

শুরু হয়েছে ইলিশের ভরা মৌসুম। গভীর রাত থেকেই ক্রেতা-বিক্রেতার হাঁকডাকে ব্যস্ত কারওয়ানবাজারের মাছের আড়ত। সারি সারি ট্রাক, পিকআপ ভ্যানে কার্টন ভর্তি ইলিশ মাছ। এসব মাছ এসেছে বরগুনার পাথরঘাটা, পটুয়াখালীর কুয়াকাটা বা বরিশাল থেকে।

মোটরযান চালকরা বলছেন, পদ্মা সেতুর কারণে তাদের অনেক সুবিধা হয়েছে। বিকেল চারটায় কুয়াকাটা থেকে রওয়ানা হয়ে রাত ১২টার মধ্যে পৌঁছানো যাচ্ছে কারওয়ানবাজারে। সেতু চালু হওয়ার আগে কাঁঠালবাড়ি ও গোয়ালন্দ ঘাট হয়ে আসতে সময় লাগত অন্তত ১৫ থেকে ২০ ঘণ্টা। কখনো বা ঘাটেই বসে থাকতে হতো ঘণ্টার পর ঘণ্টা।

এবার ইলিশ নিয়ে দক্ষিণের জেলা থেকে আসা বেশিরভাগ ট্রাকই রাজধানীতে আসছে পদ্মা সেতু হয়ে। তবে, অল্প সময়ে কারওয়ানবাজার, শোয়ারিঘাট, যাত্রাবাড়ি, বাড্ডার মাছের আড়তে ইলিশ পৌঁছালেও যাত্রা পথের টোলের কারণে বেড়েছে খরচ।

৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে শুরু হয়েছে আবারও ইলিশ শিকার। চলবে অক্টোবরে পূর্ণিমার আগ পর্যন্ত। পদ্মা সেতু চালু হওয়ায় এবার রাজধানীবাসী আগের তুলনায় বেশি ইলিশ পাবে বলে আশা করছেন ব্যবসায়ীরা।