বুধবার,

০৭ ডিসেম্বর ২০২২

|

অগ্রাহায়ণ ২২ ১৪২৯

XFilesBd

ব্রেকিং

বিএনপির বিশৃঙ্খলা ঠেকাতে সতর্ক থাকবে নেতাকর্মীরা: কাদের মানুষ বেশি দেখানোর জন্য পল্টনে সমাবেশ করতে চায় বিএনপি: কৃষিমন্ত্রী গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচন: জানুয়ারিতে ভোট; চলতি সপ্তাহেই তফসিল দেশ অস্থিতিশীল করতে চাইলে ভুল করবেন: বিএনপির উদ্দেশে স্বরাষ্ট্রমন্ত্রী রাস্তায় সমাবেশের অনুমতি পাবে না বিএনপি: ডিএমপি কমিশনার

পদ্মা সেতু: তাজা ইলিশের স্বাদ পাচ্ছে রাজধানীবাসী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:১৪, ২ আগস্ট ২০২২

পদ্মা সেতু: তাজা ইলিশের স্বাদ পাচ্ছে রাজধানীবাসী

ইলিশ নিয়ে ফেরির জন্য ঘাটে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষার পালা শেষ। পদ্মা সেতু চালু হওয়ায় দক্ষিণের জেলা থেকে মাত্র আট ঘণ্টায় রাজধানীতে আসছে ইলিশ বোঝাই ট্রাক। বরগুনার পাথরঘাটা, পটুয়াখালীর কুয়াকাটা, বরিশাল থেকে ইলিশ আসছে এই পথে। ব্যবসায়ী ও চালকরা বলছেন, পদ্মা সেতুর কারণেই এতো কম সময়ে তাজা রূপালি ইলিশ মিলছে বাজারে।

শুরু হয়েছে ইলিশের ভরা মৌসুম। গভীর রাত থেকেই ক্রেতা-বিক্রেতার হাঁকডাকে ব্যস্ত কারওয়ানবাজারের মাছের আড়ত। সারি সারি ট্রাক, পিকআপ ভ্যানে কার্টন ভর্তি ইলিশ মাছ। এসব মাছ এসেছে বরগুনার পাথরঘাটা, পটুয়াখালীর কুয়াকাটা বা বরিশাল থেকে।

মোটরযান চালকরা বলছেন, পদ্মা সেতুর কারণে তাদের অনেক সুবিধা হয়েছে। বিকেল চারটায় কুয়াকাটা থেকে রওয়ানা হয়ে রাত ১২টার মধ্যে পৌঁছানো যাচ্ছে কারওয়ানবাজারে। সেতু চালু হওয়ার আগে কাঁঠালবাড়ি ও গোয়ালন্দ ঘাট হয়ে আসতে সময় লাগত অন্তত ১৫ থেকে ২০ ঘণ্টা। কখনো বা ঘাটেই বসে থাকতে হতো ঘণ্টার পর ঘণ্টা।

এবার ইলিশ নিয়ে দক্ষিণের জেলা থেকে আসা বেশিরভাগ ট্রাকই রাজধানীতে আসছে পদ্মা সেতু হয়ে। তবে, অল্প সময়ে কারওয়ানবাজার, শোয়ারিঘাট, যাত্রাবাড়ি, বাড্ডার মাছের আড়তে ইলিশ পৌঁছালেও যাত্রা পথের টোলের কারণে বেড়েছে খরচ।

৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে শুরু হয়েছে আবারও ইলিশ শিকার। চলবে অক্টোবরে পূর্ণিমার আগ পর্যন্ত। পদ্মা সেতু চালু হওয়ায় এবার রাজধানীবাসী আগের তুলনায় বেশি ইলিশ পাবে বলে আশা করছেন ব্যবসায়ীরা।