বুধবার,

০৭ ডিসেম্বর ২০২২

|

অগ্রাহায়ণ ২২ ১৪২৯

XFilesBd

ব্রেকিং

বিএনপির বিশৃঙ্খলা ঠেকাতে সতর্ক থাকবে নেতাকর্মীরা: কাদের মানুষ বেশি দেখানোর জন্য পল্টনে সমাবেশ করতে চায় বিএনপি: কৃষিমন্ত্রী গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচন: জানুয়ারিতে ভোট; চলতি সপ্তাহেই তফসিল দেশ অস্থিতিশীল করতে চাইলে ভুল করবেন: বিএনপির উদ্দেশে স্বরাষ্ট্রমন্ত্রী রাস্তায় সমাবেশের অনুমতি পাবে না বিএনপি: ডিএমপি কমিশনার

রিজার্ভ চুরির ঘটনায় শিগগিরই প্রতিবেদন: সিআইডি প্রধান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৫৭, ২৪ নভেম্বর ২০২২

রিজার্ভ চুরির ঘটনায় শিগগিরই প্রতিবেদন: সিআইডি প্রধান

পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) প্রধান ও অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী বলেছেন, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় শিগগিরই তদন্ত প্রতিবেদন দেওয়া হবে। চুরির ঘটনার সঙ্গে যেসব দেশের সংশ্লিষ্টতা পাওয়া গেছে সেসব দেশে ইতোমধ্যে আমরা চিঠিও পাঠিয়েছি।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) মালিবাগ সিআইডির প্রধান কার্যালয় এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নে তিনি এসব কথা বলেন। 

তিনি বলেন, রিজার্ভ চুরির সঙ্গে যেসব দেশের নাম এসেছে আমরা সেসব দেশের সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখেছি। ইতোমধ্যেই তাদের চিঠি পাঠিয়ে তথ্য চেয়েছি। তথ্য আমরা পেলেই একটি পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন দাখিল করা হবে। সেক্ষেত্রে ঘটনার সঙ্গে দেশ-বিদেশে যারা জড়িত তাদের নাম বেরিয়ে আসবে।

সাংবাদিকদের প্রশ্ন তিনি আরও বলেন, বিষয়টি যেহেতু স্পর্শকাতর এবং অন্যান্য দেশের সম্পৃক্ততা আছে এ কারণেই মূলত তদন্তে একটু সময় লাগছে। এ ছাড়াও আমরা এমনভাবে তদন্ত করছি যেন এ নিয়ে ভবিষ্যতে কোনও প্রশ্ন না থাকে। আমরা সেভাবেই তদন্ত করছি।

উল্লেখ্য, ২০১৬ সালের ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে জালিয়াতি করে সুইফটের মাধ্যমে বাংলাদেশ ব্যাংক থেকে ৮ কোটি ১০ লাখ টাকা ডলার হাতিয়ে নেয় দুর্বৃত্তরা। ওই টাকা তারা ফিলিপাইনের রিজল ব্যাংকে পাঠিয়ে দেয়। এ ছাড়াও শ্রীলঙ্কায় কিছু অংশ টাকা যায়। পরবর্তীতে কূটনৈতিক তৎপরতায় ইতোমধ্যে ওই দেশ থেকে টাকা নিয়ে আসে তদন্ত সংস্থা।