শনিবার,

২৭ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১৪ ১৪৩১

XFilesBd

শিরোনাম

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

লিবিয়ায় বন্যা দুর্গতদের জরুরি ত্রাণ সামগ্রী পাঠাচ্ছে বাংলাদেশ

প্রকাশিত: ০৬:১৩, ১৫ সেপ্টেম্বর ২০২৩

লিবিয়ায় বন্যা দুর্গতদের জরুরি ত্রাণ সামগ্রী পাঠাচ্ছে বাংলাদেশ

লিবিয়ায় বন্যা দুর্গতদের মানবিক সহায়তায় জরুরি ত্রাণ সামগ্রী পাঠাচ্ছে বাংলাদেশ। আজ বৃহস্পতিবার রাতে বিমানবাহিনীর একটি সি-১৩০ জে পরিবহন ত্রাণ সামগ্রী ও ওষুধ নিয়ে লিবিয়ার উদ্দেশ্যে যাত্রা করবে। গত ১০ সেপ্টেম্বর ঘূর্ণিঝড় ড্যানিয়েল ও বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের সাহায্যের জন্য সশস্ত্র বাহিনী বিভাগের তত্ত্বাবধানে এই পরিবহন বিমানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় প্রদত্ত ত্রাণ সামগ্রী হিসেবে প্রয়োজনীয় শুকনা খাবার, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট এবং জরুরী জীবনরক্ষাকারী ঔষধ প্রেরণ করা হচ্ছে। এছাড়াও সেনাবাহিনী থেকে প্রয়োজনীয় ঔষধ ও অন্যান্য চিকিৎসা সামগ্রী বিমানযোগে লিবিয়াতে পাঠানো হচ্ছে। বিমানটি আগামী ১৭ সেপ্টেম্বর দেশে প্রত্যাবর্তনের কথা রয়েছে।

ঘূর্ণিঝড় ড্যানিয়েল ও বন্যার তান্ডবে উত্তর আফ্রিকার দেশ লিবিয়ার পূর্বাঞ্চলে ব্যাপক প্রাণহানি, বিভিন্ন স্থাপনাসমূহের ক্ষয়ক্ষতিসহ মানবিক বিপর্যয়ের সৃষ্টি হয়েছে। ঝড়ের আঘাতে এবং সৃষ্ট বন্যায় ২০ হাজারের বেশি মানুষ নিহত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। এছাড়া আরও হাজার হাজার মানুষ নিখোঁজ রয়েছে। খাবার, জ্বালানী, বিশুদ্ধ পানি, বিদ্যুৎ সরবরাহ, পর্যাপ্ত যোগাযোগ ব্যবস্থা এবং আশ্রয়ের অভাবে ঘূর্ণিঝড় ও বন্যা পরবর্তী সময়ে লিবিয়ায় এক সংকটময় পরিস্থিতির উদ্ভব হয়েছে। 

এমতাবস্থায় প্রধানমন্ত্রীর নির্দেশনা এবং “সমন্বিত উন্নয়ন” নীতির ভিত্তিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিকল্পনা ও সার্বিক সমন্বয়ে লিবিয়ার বন্যা দুর্গত মানুষের সাহায্যের জন্য বাংলাদেশ সরকারের পক্ষ থেকে জরুরী মানবিক সহায়তা হিসেবে ত্রাণ সামগ্রী প্রেরণের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।