শুক্রবার,

১৯ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ৫ ১৪৩১

XFilesBd

শিরোনাম

প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

দেশে করোনায় ২২০ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৬:২৩, ১৩ জুলাই ২০২১

দেশে করোনায় ২২০ জনের মৃত্যু

ছবি: সংগৃহিত

দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় ২২০ জন মারা গেছেন। গতকালের চেয়ে আজ ১০ জন কম মারা গেছেন। গতকাল সর্বোচ্চ সংখ্যক ২৩০ জন মারা যান। আজ মৃতদের মধ্যে পুরুষ ১৪২ ও নারী ৭৮ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৬ হাজার ৬৩৯ জনে। এদিকে আজ নতুন আক্রান্ত ১৩ হাজার ৭৬৮ জন। 

করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৬১ শতাংশ। গতকালও মৃত্যুর একই হার ছিল। এখন পর্যন্ত যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১১ হাজার ৬৫০ জন, ৭০ দশমিক ০২ শতাংশ এবং নারী ৪ হাজার ৯৮৯ জন, ২৯ দশমিক ৯৮ শতাংশ।  

গত ২৪ ঘন্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়,  ২১ থেকে ৩০ বছর বয়সী ১ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী ৯ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১৭ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ২৬ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৪৬ জন এবং ষাটোর্ধ ১২১ জন রয়েছেন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ ৬৪ জন, চট্টগ্রাম বিভাগে ৩৭ জন, রাজশাহী বিভাগে ২৩ জন, খুলনা বিভাগে দ্বিতীয় সর্বোচ্চ ৫৫ জন, বরিশাল বিভাগে ৪ জন, সিলেট বিভাগে ৬ জন, রংপুর বিভাগে ১৮ জন এবং ময়মনসিংহ বিভাগে ১৩ জন রয়েছেন। এদের মধ্যে ১৬৭ জন সরকারি, ৪০ জন বেসরকারি হাসপাতালে এবং ১৩ জন বাসায় মারা গেছেন।

আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এতে বলা হয়, গত ২৪ ঘন্টায় ৪৪ হাজার ৬৭ জনের নমুনা পরীক্ষায় ১৩ হাজার ৭৬৮ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ৪০ হাজার ১৫ জনের নমুনা পরীক্ষায় ১১ হাজার ৮৭৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। গতকালের চেয়ে আজ ১ হাজার ৮৯৪ জন বেশি আক্রান্ত হয়েছেন। 

দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৩১ দশমিক ২৪ শতাংশ। আগের দিন এই হার ছিল ২৯ দশমিক ৬৭ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার ১ দশমিক ৫৭ শতাংশ বেশি। এদিকে ঢাকা জেলায় (মহানগরসহ) ২৪ ঘন্টায় ১৬ হাজার ৪৩৯ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৫ হাজার ২ জন। ঢাকায় শনাক্তের হার ৩০ দশমিক ৪২ শতাংশ। গতকাল ১৪ হাজার ৬৯৫ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৩ হাজার ৬৯০ জন, যা ২৫ দশমিক ১১ শতাংশ। এই জেলায় গত ২৪ ঘন্টায় মারা গেছেন ৩৪ জন, গতকাল মারা যায় ২৯ জন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৭০ লাখ ১৫ হাজার ২৩৪ জনের নমুনা পরীক্ষায় ১০ লাখ ৩৪ হাজার ৯৫৯ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৪ দশমিক ৬১ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৭ হাজার ২০ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ৬ হাজার ৩৬২ জন। গতকালের চেয়ে আজ ৬৫৮ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮ লাখ ৮১ হাজার ৫২১ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৫ দশমিক ১৭ শতাংশ। গতকাল এই হার ছিল ৮৫ দশমিক ৬৪ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ৪৭ শতাংশ কম।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৪৬ হাজার ৪৫ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ৩৯ হাজার ৮৬০ জনের। গতকালের চেয়ে আজ ৬ হাজার ১৮৫টি নমুনা বেশি সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৪৪ হাজার ৬৭ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ৪০ হাজার ১৫ জনের। গতকালের চেয়ে আজ ৪ হাজার ৫২টি নমুনা বেশি পরীক্ষা হয়েছে।