রোববার,

০৫ মে ২০২৪

|

বৈশাখ ২১ ১৪৩১

XFilesBd

শিরোনাম

হবিগঞ্জের কার ও ট্রাকের সংঘর্ষে নারীসহ নিহত ৫ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

লাফার্জহোলসিম সিমেন্ট কারখানা লিভার ক্যাম্প অনুষ্ঠিত

প্রকাশিত: ০০:১৫, ২৪ জুন ২০২৩

লাফার্জহোলসিম সিমেন্ট কারখানা লিভার ক্যাম্প অনুষ্ঠিত

সুনামগঞ্জ জেলার ছাতকে লাফার্জহোলেসিম সিমেন্ট কারখানায় একটি বিশেষায়িত লিভার ক্যাম্প অনুষ্ঠিত হয়। যৌথভাবে এ বিষেশায়িত লিভার ক্যাম্পটির আয়োজন করে লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড, জালালাবাদ লিভার ট্রাস্ট, রোটারী ক্লাব অব ঢাকা জেনারেশন নেক্সট এবং রোটারী ই-ক্লাব অব ৩২৮২। বিষেশায়িত এই ক্যাম্পে নানা বয়সের ২৫০ জন নারী, পুরুষ ও শিশু লিভার রোগী চিকিৎসাসেবা গ্রহন করে সরাসরি উপকৃত হন। 

ক্যাম্পটির যৌথভাবে উদ্ধোধন করেন লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেডের সিইও জনাব ইকবাল চৌধুরী এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রধান ও জালালাবাদ লিভার ট্রাস্টের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেডের চীফ কর্পোরেট এ্যাফেয়ার্স অফিসার জনাব আসিফ ভূইয়া। লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টারে আয়োজিত এই ক্যাম্পটিতে চিকিৎসাসেবা গ্রহনকারী লিভার রোগীরা ক্যাম্পটি আয়োজনের জন্য আয়োজকদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন। 
লাফার্জ সিমেন্টের গুণাগুণ তুলে ধরেন হেড অফ সেল্স আরমান সাহেব। 

উল্লেখ্য অধ্যাপক ডা. স্বপ্নীলের নেতৃত্বে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের ১২ জন বিশেষজ্ঞ চিকিৎসক ও সিনিয়র রেসিডেন্ট ক্যাম্পটিতে বিষেশায়িত স্বাস্থ্যসেবা ও পরামর্শ প্রদান করেন। লাফার্জহোলসিম বাংলাদেশের সিইও জনাব ইকবাল চৌধুরী ক্যাম্পটিতে চিকিৎসাসেবা প্রদান করায় জালালাবাদ লিভার ট্রাস্ট ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি তার বক্তব্যে জানান যে, লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড তাদের সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে এই ক্যাম্পটি আয়োজনের উদ্যোগ গ্রহন করেছেন। তিনি আরো জানান যে ছাতকসহ এই অঞ্চলের জনগোষ্ঠির কল্যানে তারা ভবিষ্যতে এ ধরনের আরো বিশেষায়িত ক্যাম্প আয়োজন করবেন। তিনি আশাবাদ ব্যাক্ত করেন যে এ ধরনের উদ্যোগে তারা সবসময় জালালাবাদ লিভার ট্রাস্টকে তাদের সাথে পাবেন। 

অধ্যাপক ডা. স্বপ্নীল তার প্রতিক্রিয়ায় জানান.ও তিনি এবং তার সহকর্মীরা এই ক্যাম্পে অংশগ্রহন করতে পেরে বিশেষভাবে আনন্দিত। ভবিষ্যতেও  লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেডের এ ধরনের যে কোন উদ্যোগে জালালাবাদ লিভার ট্রাস্ট পাশে থাকবে বলে তিনি প্রতিশ্রুতি দেন। ঢাকা থেকে এতদুর এসে ছাতকবাসীকে বিষেশায়িত লিভার চিকিৎসা সেবা প্রদান করায় তিনি তার সহকর্মী ও ছাত্রদের প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেন। 

উল্লেখ্য প্রায় এক বছর আগে প্রতিষ্ঠিত জালালাবাদ লিভার ট্রাস্ট প্রতিষ্ঠার পর থেকেই বৃহত্তর সিলেট অঞ্চলে বিনামূল্যে চিকিৎসাসেবা ও লিভার রোগ বিষয় সচেতনতা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। বিভিন্ন সময় খাবার, শীতবস্ত্র ও অন্যান্য উপহার সামগ্রী নিয়ে এই অঞ্চলের প্রকৃতিক দুর্যোগে বিপন্ন মানুষের পাশেও দাড়িয়েছে ট্রাস্টটি। তাছাড়াও সিলেট অঞ্চলে আধুনিক লিভার চিকিৎসাসেবা উপলব্ধ করায় ভূমিকা রাখছে জালালাবাদ লিভার ট্রাস্ট। এরইমধ্যে ট্রাস্টের উদ্যোগে সিলেটে লিভার সিরোসিসের রোগীদের জন্য স্টেম সেল থেরাপী ও লিভার ক্যান্সারের রোগীদের জন্য ট্রান্সআর্টারিয়াল কেমোএম্বোলাইজেশনের মত অত্যাধুনিক লিভার চিকিৎসাসেবা প্রচলন করা হয়েছে। ট্রাস্টের উদ্যোগে বিভিন্ন সময় সিলেটের বিভিন্ন মেডিকেল কলেজে লিভার বিষয়ক বৈজ্ঞানিক সেমিনারের আয়োজন করা হয়ে থাকে। তাছাড়া সিলেটের ইতিহাসে লিভার বিশেষজ্ঞদের বৃহত্তম বৈজ্ঞানিক সম্মেলন সুরমা লিভার ফেস্ট-২০২৩-এরও আয়োজন করা হয়েছিল এই জালালাবাদ লিভার ট্রাস্টের উদ্যোগেই। এই সম্মেলনে সারাদেশ থেকে প্রায় অর্ধশতাধিক লিভার বিশেষজ্ঞ অংশগ্রহন করেছিলেন।