শনিবার,

২৭ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১৩ ১৪৩১

XFilesBd

শিরোনাম

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

বিশ্বকাপের স্বপ্ন সংশয়ের মুখে!

ফজলুল বারী,

প্রকাশিত: ০১:৪০, ৩০ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ০৩:২৮, ৩০ সেপ্টেম্বর ২০২৩

বিশ্বকাপের স্বপ্ন সংশয়ের মুখে!

এই বিশ্বকাপ ক্রিকেট নিয়ে বাংলাদেশের মানুষের একটি স্বপ্ন ছিল। কারন ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ চিহ্নিত হয়েছিল একটি সমীহ জাগানিয়া দল। ক্রিকেট উৎসবটি ভারতে হচ্ছে বলেও স্বপ্ন ছিল। চেনা জানা পরিবেশ। এশিয়া কাপ নিয়েও ছিল স্বপ্ন। এশিয়া কাপের স্বপ্ন এরমাঝে পর্যুদস্ত হয়েছে। বিশ্বকাপ স্বপ্নও সংশয়ের মুখে।

বাংলাদেশের সাজানো জাতীয় ক্রিকেট দলটি এলোমেলো তছনছ হয়ে গেছে। মাথায় যেহেতু পচন ধরেছে তা ছড়িয়ে গেছে সবখানে! এরজন্যে ক্রিকেট বোর্ডের  সভাপতি নাজমুল হাসান পাপন, কোচ হাথুরু সিংহা অপ জুটি এখন কাঠগড়ায়। নাজমুল হাসান পাপন চিহ্নিত দেশের ক্রিকেট স্বৈরাচার। দুনিয়ার কোন ভালো ক্রিকেট কোচ এখানে এই স্বৈরাচারের সাম্রাজ্যে টিকতে পারেনা।

হাথুরে সিংহার সঙ্গে আবার নাজমুল হাসানের মানায় ভালো। এবার হাথুরুকে যে সব শর্তে ফিরিয়ে আনা হয়েছে তা নিয়ে ভবিষ্যতে মামলা হবে। হাথুরুকে যত টাকা দেয়া হচ্ছে এরসব আয়কর মুক্ত। টাকাগুলো বাংলাদেশের জনগনের। পাপনের মিরাসদারির নয়। বাংলাদেশের ক্রিকেট যাদের হাতে আজকের গৌরবের আসনে সেই মাশরাফি বিন মুর্তোজা, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, মুশফিকুর রহমানের হাথুরুর সম্পর্ক ভালো নয়। 

এমপি মাশরাফি এখন আর জাতীয় দলে নেই। তামিম ইকবাল ছিলেন হাথুরুর টার্গেট। মাহমুদুল্লাহ রিয়াদ, মুশফিকুর রহমান পাপন-হাথুরুর অনুগ্রহের পাত্র। বেতনভূক্ত কোচ হাথুরু দেশের সম্পদ ক্রিকেটার তামিম ইকবালের সঙ্গে কথা বলেননা! হাথুরুর আচরনে বিক্ষুদ্ধ তামিম জাতীয় দল ত্যাগ করেছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে ফেরত এনেছেন। এটা মন থেকে মেনে নেননি পাপন-হাথুরু!

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে মাশরাফি বিন মুর্তোজাকে দলের মেন্টর হিসাবে চেয়েছিলেন তামিম। এটা মেনে নেননি পাপন-হাথুরু। এরজন্য বিশ্বকাপ দল থেকে তামিমকে বিতাড়নের কৌশল নেন দেশের ক্রিকেট স্বৈরাচার। যেখানে দলের ওপেনিং ব্যাটসম্যান নিয়ে সমস্যা সেখানে তামিমকে বিশ্বকাপের প্রথম ম্যাচে না খেলতে, খেললেও লোয়ার অর্ডারে খেলার প্রস্তাব দেয়া হয়!

এটা ছিল তামিমকে বিশ্বকাপ দল থেকে বিতাড়নে পাপন-হাথুরুর কৌশল ফাঁদ। তামিম সেই ফাঁদে পা দিয়েছেন। পাপন-হাথুরু সফল। তাদের তামিম বিতাড়ন সফল হয়েছে! সাকিবের সঙ্গে তামিমের সম্পর্ক ভালো নয়। পাপন-হাথুরু কৌশলে তামিম বিদায় হওয়ায় সাকিবও খুশি। সাপও মরলো, লাঠিও ভাঙ্গলনা! বাংলাদেশের ক্রিকেট দলের ওপর এখন শয়তান ভর করেছে। এই দল নিয়ে আর জনগনের বিশ্বকাপ স্বপ্ন নেই। 

এবার হাথুরু এসে পরীক্ষা-নিরীক্ষার নামে তরুন অনেক খেলোয়াড়কে এক-দুই ম্যাচ করে খেলিয়ে তাদের পরিত্যক্ত করে দিয়েছেন! এক-দুই ম্যাচে কাউকে যথাযথ মূল্যায়ন-বাছাই করা সম্ভব নয়। এদের অনেকে হয়তো আর কোন দিনই জাতীয় দলে সুযোগ পাবেনা। এতে ক্ষতি নেই হাথুরুর। ক্ষতিটা হয়ে গেল দেশের। চাপের মুখে মাহমুদুল্লাহ রিয়াদকে বিশ্বকাপ দলে নেয়া হয়েছে। দয়ার পাত্র এখন রিয়াদ! এক ম্যাচ ভালো খেলে সুযোগ পেয়েছেন রিয়াদ। এক ম্যাচ খারাপ খেললে তাকে আবার ছুঁড়ে ফেলে দিতে বা টি-ম্যান বানাতে পাপন-হাথুরু চক্রের সময় লাগবেনা। 

অনুর্ধ উনিশ বিশ্বকাপ বিজয়ী দলের তানজিম সাকিব এশিয়া কাপে নজর কেড়েছেন। কিন্তু এরপর দেশের মানুষের নজরে এলো ক্রিকেট দলে জঙ্গি ভাবধারার প্রতিনিধিত্বকারী এই ছোট সাকিব! খেলা নয়, কোন নারীতে কী হয়, কোন ধরনের স্ত্রী দরকার সে তত্ত্ব গবেষনায় তিনি মশগুল! তিনি বাংলাদেশের জাতীয় সঙ্গীত গান না! বিজয় দিবস মানেন না!

প্রতিবাদের মুখে বিসিবি তাকে দিয়ে ফেসবুকের পোষ্ট লুকিয়েছেন! কিন্তু জাতীয় দলের সদস্য কেন জাতীয় সঙ্গীত গাইবেন না, বিজয় দিবস মানবেননা, এর কোন ব্যাখ্যা দেশের মানুষকে দেয়নি বিসিবি! পিতা-মাতার সূত্রে আওয়ামী লীগের এমপি নাজমুল হাসান পাপনের জীবনাচরনের কোথাও মুক্তিযুদ্ধের নীতি-আদর্শের ছিটেফোটাও নেই।

তামিম বিতাড়নের সাফল্যে খুশি খুশি দল নিয়ে হাথুরু-সাকিবরা বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচে আসামের গৌহাটি গিয়ে পৌঁছেছেন। বিশ্বকাপে দল ভালো করবে, সেমি ফাইনাল-ফাইনালে পৌঁছবে এই স্বপ্নগুলো আর নেই। নাজমুল হাসান শান্ত দলের নতুন উপ অধিনায়ক। দারুন ফর্মে থাকা শান্তগং কী এলোমেলো জাতীয় দলকে আশা দেখাতে পারবেন? জবাব দেবে সামনের সময়। 


(লেখক: ফজলুল বারী, অস্ট্রেলিয়া প্রবাসী সাংবাদিক, প্রতিষ্ঠাতা-অমর্ত্য ফাউন্ডেশন)