বুধবার,

২৪ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১০ ১৪৩১

XFilesBd

শিরোনাম

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

এফবিসিসিআই এর আমেরিকার গুড উইল এম্বাসেডর হলেন বিশ্বজিত সাহা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২৩:৩১, ১৮ জানুয়ারি ২০২৩

এফবিসিসিআই এর আমেরিকার গুড উইল এম্বাসেডর হলেন বিশ্বজিত সাহা

দি ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি বিশ্বজিত সাহাকে আমেরিকার গুড উইল এম্বাসেডর হিসেবে নিয়োগ দিয়েছে। বাংলাদেশি ব্যবসায়ীদের এই শীর্ষ সংগঠন তাদের ৫০ বছর পূর্তি উপলক্ষে ঢাকায় হতে যাওয়া বিজনেস সামিটকে সাফল্যমণ্ডিত করার জন্য এমন আরো ১৫ টি দেশে গুড উইল এম্বাসেডর নিয়োগ দেয়। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামি ১১-১৩ মার্চের এই ইন্টারন্যাশনাল বিজনেস সামিট উদ্বোধন করবেন ।পৃথিবীর বিভিন্ন দেশের প্রতিনিধিবৃন্দ এই সামিটে যোগ দেবেন।

ওয়াশিংটনস্থ বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানসহ আমেরিকার মূলধারার ব্যবসায়ী সংগঠনগুলোর কাছে আনুষ্ঠানিক চিঠির মাধ্যমে বিশ্বজিত সাহাকে সহযোগিতা করার জন্য অনুরোধ জানায় এফবিসিসিআই। ইউএসএ-বাংলাদেশ বিজনেস লিংকসের সিইও ও মুক্তধারা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা বিশ্বজিত সাহা আমেরিকা ও বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নে কাজ করছেন। এজন্য গত সেপ্টেম্বরে অনুষ্ঠিত বাংলাদেশী ইমিগ্রান্ট ডে ও ট্রেড ফেয়ার শেষে গ্রেটার নিউ ইয়র্ক চেম্বার অব কমার্স তাকে ২০২২ সালের ট্রাস্টেড পার্টনার এওয়ার্ডে ভূষিত করে।

এফবিসিসিয়াই সূত্রে জানা যায়, বিশ্বজিত সাহা আমেরিকা প্রবাসী নিউইয়র্কে বসবাসরত একজন সমাজসেবী। তিনি আন্তর্জাতিক বলয়ে ২১ উদযাপন, বাংলা ভাষা-সাহিত্য-সংস্কৃতি, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনা বিকাশে দীর্ঘ ৩২ বছর অবদান রেখে চলেছেন। তিনি ১৯৯২ সাল থেকে জাতিসংঘ সদর দফতরের সামনে একুশ উদযাপন ও উত্তর আমেরিকায় বাংলা বইমেলার প্রচলন করেন। সার্বিক অবদানের জন্য তাকে আমেরিকার গুড উইল এম্বাসেডর হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

উল্লেখ করা যেতে পারে, বিশ্বজিত সাহার পরিচালনায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে নির্মিত প্রথম ভিডিও প্রামাণ্যচিত্র বঙ্গবন্ধু বাংলাদেশসশস্ত্র মুক্তিযুদ্ধ। বিশ্বজিত সাহার প্রস্তাবনায় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক জাতিসংঘে ঐতিহাসিক বাংলা ভাষণের দিনটিকে (২৫ সেপ্টেম্বর ১৯৭৪) নিউ ইয়র্ক স্টেট সিনেট কর্তৃক বাংলাদেশি ইমিগ্র্যান্ট ডে ঘোষণার ঐতিহাসিক রেজুলেশন পাশ করেন নিউইয়র্ক এর গর্ভণর এন্ড্রু ক্যুমো। ২০২০ সালের ১৭ মার্চ (বঙ্গবন্ধুর জন্মদিন) বিশ্বজিত সাহার প্রস্তাবনায় ইউনাইটেড স্টেট পোস্টাল সার্ভিস (ইউপিএস) কর্তৃক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মাসব্যাপী স্মারক ডাকচিহ্ন প্রকাশ করে।