বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১২ ১৪৩১

XFilesBd

শিরোনাম

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

মহাষষ্ঠীর মধ্য দিয়ে দুর্গাপূজা শুরু

নিজস্ব প্রতিবেদক 

প্রকাশিত: ০২:৩৭, ২ অক্টোবর ২০২২

আপডেট: ০২:৪৫, ২ অক্টোবর ২০২২

মহাষষ্ঠীর মধ্য দিয়ে দুর্গাপূজা শুরু

উলুধ্বনি, শঙ্খ, কাঁসর আর ঢাকের বাদ্যিতে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা শুরু হয়েছে। রাজধানীর মণ্ডপ গুলোতে উৎসব মুখর পরিবেশে অনুষ্ঠিত হচ্ছে মহাষষ্ঠীর পূজা ও আচার। শনিবার শারদীয় দুর্গোৎসবের মহাষষ্ঠী। আর বুধবার বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনের এ মহোৎসব।

এদিকে পঞ্চগড়ে মহালয়ার দিনে নৌকাডুবিতে নিহতদের জন্য বেলা ১১টায় সারা দেশে অনুষ্ঠিত হয়েছে বিশেষ প্রার্থনা।

বেলতলায় বেলষষ্ঠী পূজার মধ্য দিয়ে আমন্ত্রণ জানানো হয় দেবী দুর্গাকে। এরপর অনুষ্ঠিত হয় কল্পারম্ভ ও বিহিত পূজা। সবশেষে আরতি আর পুস্পাঞ্জলীর মধ্য দিয়ে পার হয় ঢাকেশ্বরী মন্দিরের ষষ্ঠীর সকাল। এবারের পুজায় ভক্তদের আগেভাগেই সুযোগ করে দেয়া হয় দেবীর মুখ দর্শনের। ষষ্ঠীর আচার অনুযায়ী সন্ধ্যায় অকাল বোধন ও অধিবাস হবে দেবী দূর্গার।

সনাতনী শাস্ত্র অনুযায়ী জানা যায়, এবার দেবী দুর্গা জগতের মঙ্গল কামনায় গজে (হাতি) চড়ে মর্ত্যালোকে (পৃথিবী) আসবেন। আর স্বর্গে বিদায় নেবেন নৌকায় চড়ে। এতে প্রাকৃতিক বিপর্যয় ঝড় বৃষ্টি হবে এবং শস্য ও ফসল উৎপাদন বৃদ্ধি পাবে ফলে জগতের কল্যাণ সাধিত হবে।

আরও জানা গেছে, রোববার উৎসবের দ্বিতীয় দিন মহাসপ্তমীর পূজা অনুষ্ঠিত হবে সকাল ৬টা ৩০মিনিটে। সোমবার মহাঅষ্টমীর পূজা অনুষ্ঠিত হবে সকাল ৯টা ৩০ মিনিটে এবং বেলা ১১টায় অনুষ্ঠিত হবে কুমারী পূজা। সন্ধিপূজা শুরু হবে বিকেল ৪টা ৪৪ মিনিটে এবং সমাপন বিকেল ৫টা ৩২ মিনিটের মধ্যে। মঙ্গলবার সকাল ৬টা ৩০ মিনিটে শুরু হবে নবমী পূজা। পুষ্পাঞ্জলি সকাল ১০টা ৩০ মিনিটে। পরদিন বুধবার সকাল ৬টা ৩০ মিনিটে দশমী পূজা আরম্ভ পুষ্পাঞ্জলি সকাল ৮টায় এবং পূজা সমাপন ও দর্পণ বিসর্জন হবে সকাল ৮টা ৫০ মিনিটের মধ্যে।

বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদের তথ্য অনুযায়ী, এবার সারা দেশে ৩২ হাজার ১৬৮টি মণ্ডপে পূজার আয়োজন করা হয়েছে। গত বছর ছিল ৩২ হাজার ১১৮টি। ঢাকা মহানগরে পূজার মন্ডপের সংখ্যা ২৪১টি যা গত বছরের থেকে ছয়টি বেশি।

এদিকে দেশের প্রতিটি মণ্ডপে ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরা রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া পূজা শুরুর দিন থেকে শেষ পর্যন্ত দিনরাত ২৪ ঘণ্টা মণ্ডপে আনসার সদস্য মোতায়েনের পাশাপাশি গোয়েন্দা নজরদারি করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তবে যাদের সাধ্য আছে তারা মণ্ডপে সিসি ক্যামেরা বসিয়েছেন।