শনিবার,

২৫ মে ২০২৪

|

জ্যৈষ্ঠ ১০ ১৪৩১

XFilesBd

শিরোনাম

সাবেক আইজিপি বেনজীরের সম্পদ ক্রোকের নির্দেশ আদালতের হবিগঞ্জের কার ও ট্রাকের সংঘর্ষে নারীসহ নিহত ৫ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল

ঈদের ছুটি একদিন বাড়ানোর সুপারিশ 

প্রকাশিত: ০৯:১৮, ১৪ জুন ২০২৩

ঈদের ছুটি একদিন বাড়ানোর সুপারিশ 

আইন-শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির আহ্বায়ক এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, কমিটি ঈদুল আজহার ছুটি একদিন বাড়ানোর জন্য এবং ২৮ জুনের পরিবর্তে ২৭ জুন থেকে শুরু করার জন্য মন্ত্রিসভার কাছে সুপারিশ করেছে।
আজ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আইন-শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে মোজাম্মেল হক সাংবাদিকদের বলেন, ‘আমরা ঈদুল আজহার ছুটি আরও একদিন বাড়ানোর জন্য মন্ত্রিসভার কাছে সুপারিশ করেছি।’

তিনি বলেন, ‘মন্ত্রিসভা আমাদের সুপারিশ পাস করলে ২৮ জুনের পরিবর্তে ২৭ জুন ছুটি শুরু হবে এবং এর মধ্য দিয়ে ঈদুল আজহার ছুটি হবে চার দিন।’ বৈঠকের সিদ্ধান্ত সম্পর্কে মন্ত্রী বলেন, মহাসড়ক দিয়ে বাড়িমুখী যাত্রীদের অবাধ চলাচলের স্বার্থে ঈদের সময় সরকার রাস্তার পাশে অস্থায়ী পশুর হাট বসতে দেবে না।

তিনি বলেন, ‘ঈদের সময় মহানগরী ও আশপাশের অস্থায়ী পশুর হাট নিয়ে সিটি করপোরেশন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলার জন্য আমরা ডিএমপি (ঢাকা মেট্রোপলিটন পুলিশ) কমিশনারকে নির্দেশ দিয়েছি। তারা গরুর বাজারের জন্য খালি জায়গা নির্বাচন করবে যাতে নগরবাসী সহজেই তাদের কোরবানির পশু কিনতে পারে।’

বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, এলজিআরডি ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম, নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, পরিবেশ, বন ও জলবায়ু  পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, জননিরাপত্তা বিভাগের সচিব মো. মুস্তাফিজুর রহমান, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুনসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, মাদক সেবনকারীর সংখ্যা বাড়ছে। তাই, বৈঠকে মাদক ও এর পরিণতি সম্পর্কে সচেতনতা তৈরিতে সুশীল সমাজের প্রতিনিধিদের সম্পৃক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ তিনি বলেন, ‘মাদকাসক্তি নিয়ন্ত্রণে ডোপ টেস্ট করা হচ্ছে। মাদকাসক্তির কারণে কিছু পুলিশ সদস্যকে তাদের চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। আমাদের সরকার মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছে।’ মোজাম্মেল গণমাধ্যমকে মাদক ও এর প্রভাব নিয়ে সংবাদ প্রচার ও নিবন্ধ প্রকাশ এবং আগামী প্রজন্মকে মাদকাসক্তি থেকে বাঁচাতে পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।

জঙ্গিবাদ সম্পর্কে তিনি বলেন, সরকার দেশ থেকে জঙ্গিবাদ নির্মূল করতে সিটিটিসি (কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম) এবং এটিইউ (অ্যান্টি টেরোরিজম ইউনিট) গঠন করেছে। এ লক্ষ্যে দুই বিভাগের সদস্যরা কাজ করছেন। রোহিঙ্গাদের বিষয়ে মন্ত্রী বলেন, অনেক রোহিঙ্গা মিয়ানমারের সিম কার্ড ব্যবহার করে মাদক ব্যবসায় জড়িত। তারা বেপরোয়া এবং আইন প্রয়োগকারী সংস্থার জন্য হুমকি হয়ে উঠছে। তিনি বলেন, ‘আমাদের বিদ্যমান আইন তাদের নিয়ন্ত্রণ করার জন্য যথেষ্ট নয়।’
বরিশাল সিটির মেয়র প্রার্থীর ওপর হামলার বিষযে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, কমিটি সঠিক তদন্ত করে হামলার বিষয়ে পুলিশকে প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছে।

তিনি আরও বলেন, ‘হামলাকারীদের আইনের আওতায় আনা হবে। প্রধানমন্ত্রীও বিষয়টি তদন্তের নির্দেশ দিয়েছেন।’ বিদেশ থেকে সোশ্যাল মিডিয়ায় অপপ্রচার ও গুজব প্রসঙ্গে তিনি বলেন, বিদেশে অবস্থান করে টিকটক, ইউটিউব, ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়া ব্যবহার করে অনেকেই দেশে গুজব ও অপপ্রচার ছড়াচ্ছে।

তিনি বলেন, “আমরা বিভিন্ন কারণে তাদের নিয়ন্ত্রণ করতে পারি না, কারণ দেশে তাদের কোনো অফিস নেই।” নিবন্ধনবিহীন অনলাইন গণমাধ্যমগুলোকে নির্দিষ্ট সময়ের মধ্যে দ্রুত নিবন্ধন করতে হবে। অন্যথায় সেগুলো বন্ধ করে দেওয়া হবে বলে জানান মোজাম্মেল হক। দেশের আইনশৃঙ্খলা সম্পর্কে তিনি বলেন, আইনশৃঙ্খলা সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে। সম্প্রতি বড় ধরনের কোনো ঘটনা পাওয়া যায়নি।