বুধবার,

০১ ফেব্রুয়ারি ২০২৩

|

মাঘ ১৮ ১৪২৯

XFilesBd

ব্রেকিং

বিএনপির বিশৃঙ্খলা ঠেকাতে সতর্ক থাকবে নেতাকর্মীরা: কাদের মানুষ বেশি দেখানোর জন্য পল্টনে সমাবেশ করতে চায় বিএনপি: কৃষিমন্ত্রী গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচন: জানুয়ারিতে ভোট; চলতি সপ্তাহেই তফসিল দেশ অস্থিতিশীল করতে চাইলে ভুল করবেন: বিএনপির উদ্দেশে স্বরাষ্ট্রমন্ত্রী রাস্তায় সমাবেশের অনুমতি পাবে না বিএনপি: ডিএমপি কমিশনার

নিউ ইয়র্কে হুমায়ূন সম্মেলনে পূর্ব ঘোষিত কোনো অতিথি অংশগ্রহণ করতে পারছেন না

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:৩১, ৮ ডিসেম্বর ২০২২

নিউ ইয়র্কে হুমায়ূন সম্মেলনে পূর্ব ঘোষিত কোনো অতিথি অংশগ্রহণ করতে পারছেন না

ছবি: সংগৃহীত

রোববার (১১ ডিসেম্বর) জামাইকার ১৩১ পাবলিক স্কুলে প্রতি বছরের মতো এবারও নিউইয়র্কে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘হুমায়ূন আহমেদ সাহিত্য ও সংস্কৃতিক সম্মেলন’। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা ছিলো কথা সাহিত্যিক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম, উদ্বোধক ছড়াকার ও লেখক লুৎফর রহমান রিটন, বিশেষ অতিথি লেখক ও প্রকাশক মাজহারুল ইসলাম এবং এবারের আয়োজনের প্রধান সমন্বয়কারি মেহের আফরোজ শাওনের। পঞ্চমবারের মতো এ আয়োজনে পূর্ব ঘোষিত কোন অতিথি অংশগ্রহণ করতে পারছেন না বলে জানা গেছে।

স্থানীয় পত্রিকায় বিজ্ঞাপন এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে অতিথিদের নাম ও ছবি দিয়ে প্রচার করা হলেও তারা আসতে পারছেন না। আয়োজক প্রতিষ্ঠান শো টাইম মিউজিক জানিয়েছে, কারা থাকছেন নতুন অতিথি হিসেবে তা এখনো নির্ধারিত হয়নি।

পূর্ব ঘোষিত কোন অতিথি অংশগ্রহণ করতে পারছেন না এমন প্রশ্নের উত্তরে শো টাইম মিউজিকের কর্ণধার ও এবারের সম্মেলনের সমন্বয়কারী আলমগীর খান আলম জানিয়েছেন, হুমায়ূন আহমেদের স্ত্রী, অভিনেত্রী ও কন্ঠশিল্পী মেহের আফরোজ শাওন ভিসা জটিলতার কারণে আসতে পারছেন না। মনজুরুল ইসলাম স্যার ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা থাকার কারণে অংশগ্রহণ করতে পারছেন না। রিটন ভাই ব্যক্তিগত সমস্যার কারণে থাকতে পারছেন না।

আলমগীর খান আলম আরো বলেন, যেহেতু নিউইয়র্কের বাহির থেকে কেউ আসছেন না তাই মাজহারুল ইসলাম কেও আসতে মানা করেছি। এবারের আয়োজনটি অপেক্ষাকৃত ছোট আকারে হচ্ছে। আশা করছি আগামী সম্মেলনটি সামারে বড় আকারে করা হবে।

এবারের সম্মেলনের সদস্য সচিব ছড়াকার মনজুর কাদের জানান, কে হবেন মেলার উদ্বোধক এবং প্রধান অতিথি এখনো তা নির্ধারণ করা যায়নি। অতিথি যাই হোক না কেন মেলার আয়োজনে আগের মতই থাকবে কথা সাহিত্যিক ও চলচ্চিত্র নির্মাতা হুমায়ূন আহমেদের নাটক, উপন্যাস, চলচ্চিত্র ও সঙ্গীত। র‌্যালি, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা ও আবৃত্তি, স্মৃতিচারণ, চিত্র প্রদর্শনী, সেমিনার। দেশীয় পণ্যের স্টল। দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে এই সম্মেলন।

মেহের আফরোজ শাওন সম্প্রতি ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসে ভিসার আবেদন করেছিলেন। কিন্তু আগের একটি আবেদন প্রক্রিয়াধীন থাকায় দূতাবাস তাকে ভিসা দিতে অস্বীকৃতি জানিয়েছে।

নিউইয়র্কে অনুষ্ঠিতব্য পঞ্চম হুমায়ূন আহমেদ সাহিত্য ও সাংস্কৃতিক সম্মেলনে আসার জন্য ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাসে ভিসার আবেদন করেন। একজন ভিসা অফিসার জানিয়েছেন, স্পেশাল-১ ক্যাটাগরিতে তার একটি আবেদন প্রক্রিয়াধীন আছে। এ অবস্থায় তাঁকে ভিসা দেওয়া হবে না বলে জানিয়ে দেওয়া হয়। উল্লেখ করা যেতে পারে স্পেশাল ক্যাটাগরি-১ (ইবি) ভিসায় সেলিব্রেটিরা যুক্তরাষ্ট্রে স্থায়ী বসবাসের জন্য আবেদন করতে পারেন। মেহের আফরোজ তার দুই পুত্র নিশাদ ও নিনিতকে নিয়ে সেই আবেদন করেছেন। এর আগে তিনি নিউইয়র্ক ফিল্ম একাডেমিতে পড়াশোনাও করেছেন।

প্রয়াত স্বামী জনপ্রিয় কথাসাহিত্যিক ও চলচ্চিত্র নির্মাতা হুমায়ূন আহমেদের সঙ্গে এবং একা অনেকবার যুক্তরাষ্ট্রে এসেছেন মেহের আফরোজ শাওন। কখনো যুক্তরাষ্ট্র ভিসার জন্য এমন পরিস্থিতিতে পড়েননি তিনি। অনেকটা সেই আত্মবিশ্বাস নিয়ে তিনি ভিসার আবেদন করেছিলেন। কিন্তু প্রত্যাখ্যাত হয়েছেন। এই প্রত্যাখ্যান তার স্পেশাল ক্যাটাগরি ভিসা আবেদনে প্রভাব পড়বে কী না জানা যায়নি।